HomeE-Serviceজন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম ২০২৪

জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম ২০২৪

জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানুন আজকের পোস্ট। ২০২৪ সালে সম্পূর্ণ নতুন নিয়মে জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার সিস্টেম চালু করেছে বিকাশ লিমিটেড। এখন থেকে এনআইডি কার্ড ছাড়াই যে কেউ চাইলে জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খুলতে পারবে এবং সে একাউন্টে স্বাগতম বোনাস হিসেবে সর্বোচ্চ ১৩০ টাকা পর্যন্ত বোনাস পেতে পারে।

 

জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার শর্ত সমূহ

আপনাদের ভিতরে যাদের বয়স ১৪ থেকে ১৮ বছরের মধ্যে। তার চাইলে ডিজিটাল জন্ম সনদ দিয়ে বিকাশ স্টুডেন্ট একাউন্ট খুলতে পারবেন। জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার জন্য যে সকল শর্ত প্রযোজ্য হবে তা হল:

  • বয়স ১৪ থেকে ১৮ মধ্যে হতে হবে
  • ডিজিটাল জন্ম সনদ থাকাতে হবে
  • বাবা/মায়ের নামে বিকাশ একাউন্ট থাকতে হবে।

আপনি যদি ওপরে শর্তগুলো মানতে পারেন। তাহলে আপনি জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খুলতে পারবেন। তবে আপনার পিতা-মাতার বিকাশ একাউন্ট থেকে আপনার বিকাশ একাউন্টের লেনদেন সমূহের বিবরণ দেখা যাবে এবং আপনার একাউন্টটি নমিনি একাউন্ট হিসেবে গণ্য হবে।

 

জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম

জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার জন্য প্রথমে গুগল প্লে স্টোর থেকে বিকাশ অ্যাপটি ইন্সটল করে নিন। এপ্লিকেশনটি সম্পূর্ণ ইন্সটল হওয়ার পর সেটি ওপেন করুন। এখন কয়েটি Allow অপশন আসলে সেগুলো Allow করে দিন। 

তারপর ‘লগইন/রেজিস্ট্রেশন’ অপশনে ক্লিক করুন। তাহলে আপনাকে একটি মোবাইল নাম্বার দিতে বলা হবে। এখন আপনি যে নাম্বারের আন্ডারে বিকাশ স্টুডেন্ট একাউন্ট খুলতে চান সে নাম্বারটি সঠিকভাবে বসিয়ে দিন। তারপর নিচে থেকে পরবর্তী অপশনে ক্লিক করুন। 

জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম

তাহলে আপনাকে মোবাইল অপারেটর সিলেক্ট করতে হবে। অর্থাৎ আপনি যেই নাম্বার দিয়ে বিকাশ একাউন্ট খুলতে চাচ্ছেন সেটি কোন অপারেটরের। রবি, এয়ারটেল, বাংলালিংক নাকি গ্রামীণফোন সেটি নির্বাচন করুন। তাহলে আপনাকে পরবর্তী ধাপ নিয়ে যাবে। সেখানে আপনি দুটি অপশন দেখতে পাবেন যেমন: 

  • জাতীয় পরিচয় পত্র এবং 
  • জন্ম সনদ

যেহেতু আমরা স্টুডেন্ট একাউন্ট খুলব, সেহেতু আমরা জন্ম সনদ অপশনে ক্লিক করব। তাহলে আমাদের ফোনে একটি OTP কোড যাবে। সেটি অটমেটিক বসে যাবে। আমরা সুধু Allow বাটন আসলে সেটি Ok করে দিব। তাহলে আমাদের বিকাশ একান্টের শর্তাবলী গুলো চলে আসবে। এখন শর্তাবলী গুলো ভালোভাবে একবার পড়ে নিন। তারপর নিচে থেকে ‘সম্মতি আছে’ অপশনে ক্লিক করুন। 

জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম ২০২৪

তাহলে আপনাকে পরবর্তী অপশনে নিয়ে যাবে এবং ৩টি ধাপ কমপ্লিট করতে বলা হবে। ধাপ গুলো সঠিকভাবে কমপ্লিট করলে আপনার বিকাশ স্টুডেন্ট একাউন্টটি ওপেন হয়ে যাবে।  ধাপ ৩টি হলো: 

  • ডিজিটাল জন্ম সনদের ছবি
  • বাবা/মায়ের তথ্য ও
  • আপনার ছবি তুলতে হবে

১ম ধাপ: ডিজিটাল জন্ম সনদের ছবি

প্রথম ধাপে আপনাকে আপনার ডিজিটাল জন্ম সনদের ছবি তুলতে হবে। এখন নিচে থেকে ‘পরবর্তী’ অপশনে ক্লিক করে Allow করে দিন। তাহলে আপনার ফোনে ক্যামেরা চালু হয়ে যাবে। এখন আপনার হাতকে স্থির রেখে আপনার ডিজিটাল জন্ম সনদের এক কপি ফ্রেশ ছবি তুলে নিন। ছবি তোলা হয়ে গেলে নিচে থেকে সাবমিট বাটনে ক্লিক করে ছবিটি সাবমিট করে দিন। 

আরোও পড়ুন: সিম কার নামে রেজিস্ট্রেশন করা কিভাবে দেখবো।

এখন পরবর্তীতে এসে আপনার জন্মের তথ্যগুলো আরো একবার যাচাই করে নিতে হবে। অর্থাৎ আপনার জন্ম সনদের নাম ইংরেজি, জন্ম তারিখ ও জন্ম সনদ নাম্বার। সব ঠিক থাকলে নিচে থেকে ‘পরবর্তী’ অপশনে ক্লিক করুন। তাহলে আপনাকে আপনার ব্যক্তিগত কিছু তথ্য দিতে বলা হবে। অর্থাৎ : 

  • লিঙ্গ
  • আয়ের উৎস (অভিভাবকের উপর নির্ভরশীল)
  • আনুমানিক মাসিক আয় (৫,০০০) এবং 
  • পেশা (শিক্ষার্থী)

সবগুলো তথ্য যেভাবে বলা হয়েছে ঠিক সেভাবে পূরণ করে নিন। তারপর নিচে থেকে পরবর্তী বাটনে ক্লিক করুন। তাহলে আপনাকে দ্বিতীয় ধাপে নিয়ে যাওয়া হবে। 

 

২য় ধাপ: পিতা/মাতার তথ্য দিন

এই ধাপে আপনার পিতা অথবা মাথার নামে খোলা বিকাশ একাউন্ট নাম্বারটি দিতে হবে। অর্থাৎ আপনার পিতার নামে যদি বিকাশ একাউন্ট খোলা থাকে তাহলে সেই নাম্বার দিন। আর যদি মাতার নামে বিকাশ একাউন্ট থাকে। তাহলে মায়ের বিকাশ একাউন্ট নাম্বারটি দিয়ে দিন। উভয়ের নামে বিকাশ একাউন্ট খোলা থাকলে আপনি যেকোন একটি ব্যবহার করতে পারবেন।

Open bkash account by birth certificate

এখন শুরুতে ‘সম্পর্ক’ ক্লিক করে আপনি যার নামের বিকাশ একাউন্ট এড করতে চাচ্ছেন সেটি সিলেক্ট করুন। বাবা অথবা মা। তারপর নিচে তার নাম ও বিকাশ নাম্বারটি বসিয়ে ‘পরবর্তী’ বাটনে ক্লিক করুন। 

 

৩য় ধাপ: আপনার ছবি তুলুন

তৃতীয় নম্বর ধাপে এসে আপনাকে আপনার ছবি অথবা সেলফি তুলতে হবে। এখন ছবি তোলার জন্য তাদের দেওয়া ইন্সট্রাকশন টি ভালোভাবে খেয়াল করুন। তারপর নিচে থেকে ‘ছবি তুলুন’ অপশনে ক্লিক করে আপনার একটি ছবি তুলে নিচে থেকে ‘নিশ্চিত’ বাটনে ক্লিক করে নিশ্চিত করে দিন। 

তাহলে আপনার সামনে ‘সাবমিশন প্রক্রিয়াধীন’ একটি মেসেজ প্রদর্শিত হবে। এখানে কয়েক সেকেন্ড অপেক্ষা করুন। তাহলে আপনার তথ্যটি সাবমিট হয়ে যাবে এবং আগামী ৪৮ ঘণ্টার মধ্যে আপনার পিতা-মাতার দেওয়া বিকাশ নাম্বারে একটি OTP কোড যাবে। সেটা দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। এখন নিচে থেকে দুইবার ‘পরবর্তী’ বাটনে ক্লিক করে দিন। 

তাহলে আপনার দেওয়া বাবা অথবা মায়ের বিকাশ নাম্বরে একটি OTP চলে যাবে। সেটি বসিয়ে আবারও নিচে থেকে ‘পরবর্তী’ বাটনে ক্লিক করুন। তাহলে আপনাকে একটি ধন্যবাদ বার্তা দেখাবে এবং একাউন্টটি নিশ্চিতকরণের জন্য অপেক্ষা করতে বলা হবে। কিছুক্ষণ অপেক্ষা করার পর এসএমএস এর মাধ্যমে আপনার একাউন্টটি নিশ্চিত করা হবে। 

 

নতুন পিন সেট করুন

এখন আপনাকে আপনার স্টুডেন্ট বিকাশ একাউন্টের জন্য একটি নতুন পিন সেট করতে বলা হবে। আপনার ফোনে যাওয়া SMS এ একটি লিংক দেওয়া হবে। সেই লিংকে ক্লিক করুন তাহলে আবারও আপনাকে আপনার বিকাশ অ্যাপে নিয়ে আসবে এবং ‘নতুন পিন সেট করুন’ অপশন দেখাবে। 

জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খুলুন

সেখানে ক্লিক করে আপনার একাউন্টের জন্য ৫ সংখ্যার একটি শক্ত ও এলোমেলো পিন সেট করে নিন। যেমন: ২৪৭৮৫ । অবশ্যই পিন নাম্বারটি কেথাও নোট করে রাখবেন। কেননা পরবর্তীতে আপনার বিকাশ একাউন্ট থেকে যেকোনো লেনদেনের জন্য পিন নাম্বারটি প্রয়োজন হবে। 

একাউন্ট খোলার সাথে সাথে আপনার একাউন্টে ২৫ টাকা ওয়েলকাম বোনাস যুক্ত হয়ে যাবে। যদি আপনি মোবাইল রিচার্জ অথবা যে কোন প্রয়োজনে ব্যবহার করতে পারবেন। এভাবে করে আপনি সর্বমোট ১৩০ টাকা পর্যন্ত বোনাস পেতে পারেন। 

 

স্টুডেন্ট একান্ট লেনদেন লিমিটেশন 

একাউন্টটি যেহেতু ১৪ থেকে ১৮ বছরের স্টুডেন্টদের জন্য সুতরাং এখানে কিছু লিমিটেশন দেওয়া হয়েছে। যেমন:

  • সেন্ডমানি দৈনিক ৫টি সর্বোচ্চ ৫,০০০ টাকা।
  • মোবাইল রিচার্জ দৈনিক ৫০টি সর্বোচ্চ ২,৫০০ টাকা।
  • ক্যাশ আউট দৈনিক ৫টি সর্বোচ্চ ৫,০০০ টাকা।
  • পেমেন্ট দৈনিক ৩টি সর্বোচ্চ ৫,০০০ টাকা।
  • মাসিক সেন্ডমানি সর্বোচ্চ ১৫ হাজার টাকা।
  • মাসিক মোবাইল রিচার্জ সর্বোচ্চ ৫ হাজার টাকা।
  • মাসিক ক্যাশ আউট সর্বোচ্চ ২৫ হাজার টাকা।
  • মাসিক পেমেন্ট সর্বোচ্চ ২০ হাজার টাকা।

 

যেভাবে ১৩০ টাকা বোনাস নিবেন

আপনি যদি বিকাশ স্টুডেন্ট একাউন্ট থেকে সর্বোচ্চ ১৩০ টাকা পর্যন্ত ওয়েলকাম বোনাস নিতে চান তাহলে এক্ষেত্রে আপনাকে কিছু কাজ করতে হবে যেমন নিচের ছবিতে লক্ষ্য করুন।

বিকাশ একাউন্ট খোলার নিয়ম

আশা করি আর্টিকেলটি পড়ে আমি বুঝতে পেরেছেন কিভাবে জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খুলবেন এবং কিভাবে এটি ব্যবহার করবেন। এরকম আরো গুরুত্বপূর্ণ কনটেন্ট পেতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে। 

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Popular posts

My favorites