ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম ২০২৪

ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানুন আজকের পোস্টে। আমরা যারা ওয়াইফাই ব্যবহার করি বিভিন্ন সময় আমাদের ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তস করার প্রয়োজন হয়ে পড়ে। কিন্তু অনেক নতুন গ্রাহক আছেন যারা জানেন না যে, কিভাবে ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করতে হয়। তাই তাদের সুবিধার্থে আজকের পোস্টে ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হলো। 

 

ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম

আর্টিকেলটি পড়ে আপনি চাইলে হাতে থাকা স্মার্টফোন অথবা কম্পিউটার দিয়ে খুব সহজে ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করতে পারবেন। সাধারণত, বাংলাদেশে অনেক ধরনের WiFi রাউটার রয়েছে। তার মধ্যে দুইটি জনপ্রিয় wifi রাউটার নাম হলো:

  1. TP-Link এবং 
  2. Xiaomi router

আজকের পোস্টে আমরা দেখব কিভাবে TP-Link এবং Xiaomi router পাসওয়ার্ড পরিবর্তন করতে হয়। তাই সম্পূর্ণ পোস্টটি কন্টিনিউ করুন।

 

Xiaomi রাউটার ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম

Xiaomi ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার জন্য প্রথমে আপনার মোবাইলের ডাটা সংযোগ চালু করুন। তারপর মোবাইলে থাকা যেকোনো একটি ব্রাউজার ওপেন করুন এবং সার্চবারে 192.168.31.1 লিখে সার্চ করুন। তাহলে আপনার সামনে একটি পেইজ ওপেন হবে এবং সেখানে Enter admin password নামে একটি অপশন দেখতে পাবেন। সেখানে আপনার ওয়াইফাই রাউটারের কারেন্ট পাসওয়ার্ড দিয়ে দিন এবং পাশে থেকে এন্টার বাটনে ক্লিক করুন। 

ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম

তাহলে আপনাকে পরবর্তী ধাপে নিয়ে যাবে। সেখানে একটি পেইজ দেখতে পাবেন। এখন আপনি উপরে লক্ষ্য করলে তিনটি অপশন দেখতে পাবেন। যেমন:

  • Status 
  • Settings 
  • Advanced 

এখন আপনি Settings অপশনে ক্লিক করুন। তাহলে আপনি আপনার ওয়াইফাই নাম পাসওয়ার্ড সহ অন্যান্য ডিটেলস দেখতে পাবেন। এখন নতুন পাসওয়ার্ড সেট করার জন্য পুরনো পাসওয়ার্ডটি রিমুভ করে দিন। তারপর সেখানে নতুন করে পাসওয়ার্ড সেট করুন এবং নিচে থেকে Save বাটনে ক্লিক করুন। তাহলে আপনার ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ হয়ে যাবে। 

 

TP-Link পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম

TP link পাসওয়ার্ড চেঞ্জ করার জন্য আপনার মোবাইল ফোন থেকে যেকোনো একটি ব্রাউজার ওপেন করুন এবং সার্চবারে 192.168.0.1 লিখে সার্চ করুন। তাহলে আপনার সামনে একটি পেইজ ওপেন হবে এবং সেখানে দুটি অপশন দেখতে পাবেন। যেমন:

  • Username 
  • Password 

এখন আপনি যদি আগে থেকে ইউজারনেম ও পাসওয়ার্ড পরিবর্তন করে থাকেন। তাহলে সেই ইউজারনেম ও পাসওয়ার্ড দিয়ে লগইন বাটনে ক্লিক করে লগইন করে নিন। আর যদি আপনি ইতিপূর্বে টিপি লিংক এডমিন প্যানেলে না গিয়ে থাকেন। তাহলে ইউজার নেম ও পাসওয়ার্ড হিসেবে ছোট হাতের অক্ষরে admin admin লিখুন। 

ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম

অর্থাৎ Username (admin) এবং পাসওয়ার্ড ও (admin) লিখুন। তারপর নিচে থেকে Log In বাটনে ক্লিক করুন। তাহলে আপনি সরাসরি টিপি লিংক এডমিন প্যানেলে ঢুকে যাবেন। এখন ডানপাশের মেনুবারগুলো থেকে wireless অপশনে ক্লিক করুন। এখন নিচে লক্ষ্য করলে wireless security অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করুন। 

ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম

তাহলে আপনার Wifi password দেখতে পাবেন। এখন পাসওয়ার্ড পরিবর্তন করতে চাইলে password অপশনে ক্লিক করে আপনার পছন্দ অনুযায়ী পাসওয়ার্ড দিতে পারবেন। তারপর পাসওয়ার্ড দেওয়া হয়ে গেলে নিচে থেকে সেভ অপশনে ক্লিক করুন। তাহলে আপনার পাসওয়ার্ডটি পরিবর্তন হয়ে যাবে। 

আরোও পড়ুন: মোবাইল ফোন হারিয়ে গেলে কি করবেন?

আশা করি, আর্টিকেলটি পড়ে আপনি বাংলাদেশের জনপ্রিয় দুটি ওয়াইফাই রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন। এরকম আরোও গুরুত্বপূর্ণ কনটেন্ট পেতে চোখ রাখুন কথাবার্তা ২৪ ওয়েবসাইটে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *