ক্রম এক্সটেনশন কি? ক্রম এক্সটেনশন এর কাজ কি?

আমরা যারা ইন্টারনেট ব্যবহার করি তারা সবাই ই গুগলের সম্পর্কে একটু আধটু হলেও জানি। কারন ইন্টারনেট মানেই যেনো গুগলের রাজত্ব। গুগলের অনেক গুলো জনপ্রিয় সার্ভিস রয়েছে। এর মধ্যে গুগল ক্রম খুব ই জনপ্রিয় একটি ওযেব ব্রাউজার যেটি সম্পূর্ণটা গুগল নিয়ন্ত্রণ করে থাকে। আজ আমরা গুগলের এই জনপ্রিয় সার্ভিসটির এক্সটেনশন সম্পর্কে জানবো। 

ক্রম এক্সটেনশন কি?

গুগল ক্রম এক্সটেনশন হচ্ছে ছোট ছোট সফটওয়্যার বা প্রোগ্রাম যা গুগল ক্রম ব্রাউজারের কার্যকারিতাকে আরো সহজ এবং ব্যবহারের উপযোগী করতে আপনাকে সাহায্য করে। 

এই এক্সটেনশনগুলি একদমই ফ্রি সার্ভিস দিয়ে থাকে। চাইলেই গুগল ক্রমে আপনি আপনার পচ্ছন্দমত এক্সটেনশন ব্যবহার করতে পারেন আপনার নিজের কাজের সুবিধার জন্য।

গুগল ক্রম এক্সটেনশন : 

গুগল তার ব্রাউজার ব্যবহারকারীদের কাজ করার সুবিধার্থে বিভিন্ন ধরনের এক্সটেনশন ব্যবহার করার সুবিধা দিয়ে থাকে। যার ফলে আমরা অনেক সহজেই অনেক তথ্য বা সেবা পেয়ে থাকি এবং এর মাধ্যমে আমরা আমাদের ইন্টারনেট ব্যবহারকে আরো বেশী ফলপ্রসূ করতে সক্ষম হই।

ক্রম এক্সটেনশন এর কাজ কি? 

গুগল ক্রম আমাদের অনেক সুবিধা দিয়ে থাকে। আর গুগল ক্রম এক্সটেনশন এই কাজগুলোকে আরো বেলি সহজ করে দেয়। তাই আজ আমি আপনাদের সাথে ক্রম এক্সটেনশন এর কাজ নিয়ে কথা বলবো । যারা আমরা একদমই ইন্টারনেট জগতে নতুন তাদের জন্য বলছি

এক্সটেনশনগুলি কিন্তু একদমই ফ্রি । তাই এক্সটেনশন ব্যবহার করার জন্য আপনাকে কোনো খরচ করার কথা ভাবতে হবে না। 

বর্তমান সময়ে শিক্ষার্থীদের শিক্ষা বিষয়ক বেশিরভাগ কাজেই একটি ওয়েব ব্রাউজারের প্রয়োজন হয়। আর আপনি যদি কলেজ বা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হয়ে থাকেন তবে আপনার বেশিরভাগ কাজ এবং পড়াশোনা ও কোনো ব্রাউজারে করা হয়।

আর  আপনি যদি গুগল ক্রম ব্যবহার করেন তবে আপনি আপনার শিক্ষা জীবনকে অনেক সহজ করতে গুগল ক্রম এক্সটেনশনগুলি ব্যবহার করতে পারেন। এবং আশা করা যায় এতে আপনার পড়াশোনার কাজ আরও অনেক ভালো ভাবেই হবে। 

এক্ষেত্রে আপনি গুগল ক্রম এর এক্সটেনশানগুলি বিনামূল্যে ইনস্টল করতে পারবেন কারন আগেই বলেছি ক্রম এর এক্সটেনশন গুলো ব্যবহার করার জন্য আপনাকে আলাদা করে কোনো খরচ বহন করতে হবে না। ক্রম এক্সটেনশন কি? ক্রম এক্সটেনশন এর কাজ কি?

গ্রামারলি: 

এই এক্সটেনশনটি ব্যাকরণ-পরীক্ষার জন্য একটি অতি উন্নত এক্সটেনশন যা আপনার লেখাকে শত শত ব্যাকরণগত ভুল করা থেকে আটকে দেয়। এটির মাধ্যমে আপনার বানান গুলো নিজে থেকেই শুদ্ধ হয়ে যায়। 

গুগল ক্রমের এই প্রিমিয়াম অ্যাপ্লিকেশনটি আপনাকে ব্যাকরণ সংক্রান্ত ভুলগুলি যাচাই করতে সহায়তা করবে এবং এটি আপনার পাঠ্যের ব্যাকরন পরীক্ষা করতে ও আপনাকে সহায়তা করবে। 

ল্যাঙ্গুয়েজুল:

যদিও গ্রামারলি আপনার বানান কে শুদ্ধ করার সুযোগ সুবিধা দিচ্ছে কিন্তু ল্যাঙ্গুয়েজুল আপনার ব্যাকরন কে ২০ টির ও বেশি ভাষায় সংশোধন করার জন্য আপনাকে সাহায্য করে। 

যে সব শব্দকে সংশোধন করা প্রয়োজন ল্যাঙ্গুয়েজল সে সব শব্দের নিচে আন্ডারলাইন করে। আর মাত্র একটি ক্লিকের সাহায্যে আপনি আপনার লিখনীর ব্যাকরণগত ভুল ঠিক করতে পারেন। 

গ্রামারবেস:

গ্রামারবেস হলো একটি ব্যাকরণ যাচাইয়ের টুলস যেটি ব্যাকরণ এর সমস্ত কিছু ঠিক ঠাক ভাবে পরীক্ষা নিরীক্ষা করে আপনার লিখনীকে সুন্দর করে। এটি বিরামচিহ্ন থেকে শুরু করে আপনার লেখার স্টাইল কে ও ঠিক করতে সাহায্য করে। 

আদা: 

আদা হলো গুগল ক্রমের একটি অন্যতম জনপ্রিয় ব্যাকরণ চেকিং টুলস। এটি আপনাকে ব্যাকরণগত ভুল গুলো ধরিয়ে দেওয়ার পাশাপাশি আপনার বাক্য গুলোকে সাজাতে ও সাহায্য করে। এছাড়াও এটি অনুবাদকের কাজ ও করে থাকে। এটি জিমেইল, গুগল ডক্স, ফেসবুক, রেডিট এবং প্রায় সমস্ত সাইটগুলির সাথে কাজ করে।

এছাড়া ও অসংখ্য গুগল ক্রম এক্সটেনশন রয়েছে। যেগুলো প্রতি মুহূর্তে আমাদের কাজে সাহায্য করছে। গুগল এক্সটেনশন ব্যবহার করে আমরা যেকোনো ওয়েবসাইট, যে কোনো ব্লগ, যে কোনো ভিডিও, অডিও ইত্যাদি মুহূর্তের মধ্যেই খুঁজে পাই। ক্রমের এমন অনেক এক্সটেনশন রয়েছে যেগুলোর মাধ্যমে আমরা অনুবাদ ও করতে পারি। এক কথায় ক্রম ব্রাউজারের স্পেশাল স্পেশাল এক্সটেনশন ব্যবহার করার মাধ্যমে আমরা প্রতিনিয়তই নিজেদের কাজে সুযোগ সুবিধা লাভ করছি। 

অতএব ,গুগল ক্রম ব্রাউজার কিভাবে আমাদের কাজ গুলো করে দিচ্ছে সেটা আমরা এখন স্পষ্ট ভাবে জানতে পারলাম। তবে কিছু লোক আছে ক্রমের কিছু এক্সটেনশন কে খারাপ ভাবে ব্যবহার করছে। তাই আমি সবাইকে অনুরোধ করবো খারাপ ভাবে নয় আসুন আমরা সবাই ভালোভাবে ভালোকাজে ইন্টারনেট এর সমস্ত সুযোগ সুবিধা ভোগ করি।

Leave a comment