ভালো ল্যাপটপ চেনার উপায়

বর্তমান পৃথিবীতে ল্যাপটপ বা কম্পিউটার বিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ আবিষ্কার। পৃথিবী কে আধুনিক সভ্যতা  হিসেবে পরিচিত করতে সবচাইতে গুরুত্বপূর্ণ আবিষ্কার হচ্ছে ল্যাপটপ বা কম্পিউটার।  এই কম্পিউটার মানুষের কাজকে করেছে সহজ এবং কম্পিউটার আবিষ্কার  এর ফলে পৃথিবীর উন্নয়নের ধারাবাহিকতা অনেক গুনে বৃদ্ধি পেয়েছে।

বিভিন্ন প্রতিষ্ঠান, কোম্পানি, মন্ত্রণালয়, গবেষণাগার, এমন কোন ক্ষেত্র নাই যেখানে ল্যাপটপ ব্যবহৃত হয় না। আর এই ল্যাপটপ হচ্ছে কম্পিউটারের একটি  অংশ। কম্পিউটার ব্যবহার করতে হলে আমাদের নির্দিষ্ট একটা স্থানে  অবস্থান করে ব্যবহার করতে হবে। কিন্তু ল্যাপটপ কোন নির্দিষ্ট স্থান  ছাড়াও, যে কোন জায়গায় আপনি আপনার সঙ্গে নিয়ে যেতে  পারবেন। ল্যাপটপ সহজে ব্যবহারযোগ্য বিধায় এটা যেকোনো জায়গায় সাথে নিয়ে যায়। বর্তমানে বিশ্বের ধারাবাহিকতায় ল্যাপটপ বা কম্পিউটারের ব্যবহার অনেক গুনে বৃদ্ধি পাচ্ছে। অতএব ভালো ল্যাপটপ চেনার উপায় ‍গুলো সম্পর্কে আমাদের সকলের অবগত থাকা উচিত। সুতরাং আজ আমরা আলোচনা করব ভালো ল্যাপটপ চেনার উপায়  সম্পর্কে। চলুন তাহলে দেখে নেয়া যাকভালো ল্যাপটপ চেনার উপায় সমূহ। 

ভালো ল্যাপটপ চেনার উপায় গুলোর জন্য গুরুত্বপূর্ণ কিছু  বৈশিষ্ট্য আছে যেগুলো সম্পর্কে  আগে আপনাদের জানা অত্যাবশ্য। তা না হলে আপনি একটি ভালো কম্পিউটার বা ল্যাপটপ নির্বাচন করতে পারবেন না। ভালো ল্যাপটপ চেনার উপায়

গুলোর বৈশিষ্ট্য নিচে উল্লেখিত করা হলো না।

  •  ব্যাটারি
  •  সফটওয়্যার
  •  মাদারবোর্ড
  •  গ্রাফিক্স ও ডিসপ্লে
  •  প্রসেসর
  •  ‍র‌্যাম
  •  রোম 
  •  ক্যামেরা
  •  ব্রান্ড
  •  অন্যান্য হার্ডওয়্যার

উপরে উল্লেখিত এই বৈশিষ্ট্য গুলো ভালো ল্যাপটপ চেনার উপায় । যদি আপনি এই বিষয়গুলো ল্যাপটপ ক্রয় করার সময় ভালো করে জেনে  ক্রয় করেন। তাহলে আপনি ভালো একটা ল্যাপটপ বাছাই করতে পারবেন। 

এখন আমরা ভালো ল্যাপটপ চেনার উপায় গুলা সম্পর্কে বিস্তারিত আলোচনা করব 

ব্যাটারি

ব্যাটারি ভালো ল্যাপটপ চেনার উপায় এর মধ্যে অন্যতম অন্যতম একটা গুরুত্বপূর্ণ উপায়। আপনি যত ভালই ল্যাপটপ ক্রয় করেন যদি ব্যাটারি ভালো না হয় তাহলে আপনি ল্যাপটপ থেকে ভালো কোন সাপোর্ট পাবেন না কেননা ভালো ব্যাটারি  মানে দীর্ঘ সময় ধরে একটা সাপোর্ট পাওয়া।আর ব্যাটারির ভালো না হলে বেশি সময় চার্জ থাকবে না অতএব আপনি বেশি সময় ধরে কাজ করতে পারবেন না তাই ব্যাটারি ভালো হওয়া মানে দীর্ঘ সময় ধরে একটা সার্ভিস পাওয়া। একটা  ভালো ব্যাটারি  সাধারণত ৮  থেকে ৯  ঘন্টা  সার্ভিস  দিয়ে থাকে। বেশি সময় ধরে চার্জ থাকে এমন ব্যাটারিতে 44WH বা 50WH লেখা থাকে। সুতরাং ভালো ল্যাপটপ চেনার উপায় গুলোর মধ্যে ব্যাটারি  গুরুত্বপূর্ণ একটা অংশ ।অতএব আপনি উক্ত বিষয়গুলো মাথায় রেখে  ব্যাটারি নির্বাচন করবেন।

সফটওয়্যার 

মনে রাখবেন সফটওয়্যার ল্যাপটপের অন্যতম একটা গুরুত্বপূর্ণ বিষয় এবংভালো ল্যাপটপ চেনার উপায়  উপায় গুলোর মধ্যে অন্যতম। ল্যাপটপ ক্রয় করার সময়ে ভালো করে খেয়াল করে দেখবেন যেন Windows 7 বা Windows 8  ইনস্টল করা থাকে। কেননা পুরনো  Windows ইন্সটল করা থাকলে। আপনি ল্যাপটপ  এর অনেক সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হবেন। তাই আমাদের ল্যাপটপে ক্রয় করার সময় কোন Windows  ইনস্টল আছে আমাদের খেয়াল রাখতে হবে। তাই ভালো ল্যাপটপ চেনার উপায় গুলোর মধ্যে সফটওয়্যার অন্যতম একটা লক্ষণীয় বিষয়।

মাদারবোর্ড

ভালো ল্যাপটপ চেনার উপায়  হলো মাদারবোর্ডের দিকে  একটা বিষয় লক্ষ্য রাখা, সেটা হলো DDR4 RAM,  M.2 SSD  এবং NVME M.2 SSD  যেন সাপোর্ট করে। এতে করে ভবিষ্যতে আপনার ল্যাপটপ  আপডেট দেয়ার সময়  কোন সমস্যা হবে না। এটা হল ভালো ল্যাপটপ চেনার উপায় এর আরেকটা গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য।

গ্রাফিক্স ও ডিসপ্লে

ল্যাপটপ কেনার সময় ফুল এইচডি ডিসপ্লে দেখে কিনুন, ফুল এইচডি ডিসপ্লের হলো 1920.1080 সাইজ। এই সাইজের ডিসপ্লে দেখে ল্যাপটপ ক্রয় করলে আপনার যেকোনো ধরনের কাজ করতে সুবিধা হবে এবং স্বাচ্ছন্দে কাজ করতে পারবেন। এতে করে আপনি গ্রাফিক্স ডিজাইন এর কাজটা খুব সুন্দর করতে পারবেন সুতরাং ল্যাপটপ ক্রয়ের ক্ষেত্রে ডিসপ্লের দিকে বিশেষ করে লক্ষ্য রাখবেন।ভালো ল্যাপটপ চেনার উপায় গুলোর মধ্যে গুরুত্বপূর্ণ একটা বৈশিষ্ট্য।

প্রসেসর

অনেক ক্রেতা আছে যারা ল্যাপটপ কেনার সময় প্রসেসর নির্বাচনের ক্ষেত্রে বিভিন্ন ধরনের সমস্যায় পড়ে। কারণ বাজারে অনেক ধরনের  প্রফেসর রয়েছে, এত প্রসেসরের মধ্য থেকে কোনটা কিনবে তা নিয়ে অনেকে চিন্তিত হয়ে পড়ে। তো একটা ল্যাপটপের জন্য কোন প্রসেসর টা ভালো একজন অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তি না হলে অথবা প্রসেসর সম্পর্কে ধারণা না থাকলে ল্যাপটপের জন্য একটা ভালো প্রসেসর ক্রয় করতে পারবে না। আর ভালো ল্যাপটপ চেনার উপায় এর ক্ষেত্রে প্রসেসর নির্ধারণ করা বা নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ একটা বিষয়।

বাজারে বিভিন্ন দামের পাওয়া যায় তবে আপনি কোন দামের প্রসেস করবেন তা আপনার বাজেটের উপর নির্ভর  করবে। আপনার বাজেট যদি ৩০০০০  হাজার টাকার কম হয় তাহলে আপনি এ এম ডি প্রসেসর কিনতে পারেন ।আপনার বাজার যদি ৩০০০০ হাজার টাকার বেশি হয় তাহলে আপনি অনায়াসে  ইন্টেল  এর প্রসেসর কিনতে পারেন এবং আশা করি আপনি ভাল সার্ভিস পাবেন। আর এটা ও হলো ভালো ল্যাপটপ চেনার উপায়।

র‌্যাম 

ল্যাপটপের অন্যতম একটা গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে র‌্যাম। র‌্যাম একটি কম্পিউটারে বা ল্যাপটপ  কতটা দ্রুত কাজ করবে তা র‌্যাম উপর নির্ভর করবে। তাই ভালো ল্যাপটপ চেনার উপায় গুলোর মধ্যে র‌্যাম একটা গুরুত্বপূর্ণ  বৈশিষ্ট্য । র‌্যাম যতো বেশি হবে ল্যাপটপ বা কম্পিউটারের স্প্রিড তত বেশি হবে । ভালো পারফরমেন্সের জন্য র‌্যাম এর কোন বিকল্প নেই। এক্ষেত্রে আপনি core i3 ল্যাপটপ এর জন্য 4 GB এবং core i5 ল্যাপটপের জন্য 8 GB এবং core i7 ল্যাপটপের জন্য 16 GB র‌্যাম এর ল্যাপটপ নির্ধারণ করতে পারেন। তাই বলা যায় ভালো ল্যাপটপ চেনার উপায় গুলোর মধ্যে গুরুত্বপূর্ণ একটা উপায় হলো র‌্যাম র্নির্ধারণ করা।

রোম

ভালো ল্যাপটপ চেনার উপায় গুলোর মধ্যে রোম অন্যতম একটা উপায়।রোম যাকে আমরা সহজে ল্যাপটপ বা কম্পিউটারের মেমোরি হিসেবে চিনি ।কম্পিউটার বা ল্যাপটপের রোম যত বেশি হবে  ততো ভালো হবে  কেননা রোম কম হলে বিভিন্ন জিনিসে অটোমেটিক রোম ভরে যায় এবং কম্পিউটার স্লো হয়ে যাবে। অতএব রোম যদি বেশি হয় তাহলে আপনি এই সমস্যাটা থেকে দূরে থাকবেন সুতরাং ল্যাপটপ ক্রয় করার সময় অবশ্যই বেশি রোম দেখে ক্রয় করার চেষ্টা করবেন।

ক্যামেরা

ক্যামেরা হচ্ছে একটা ভালো ল্যাপটপের অন্যতম গুরুত্বপূর্ণ একটা বৈশিষ্ট্য। বর্তমানে ক্যামেরার গুরুত্ব দিন দিন বৃদ্ধি পাচ্ছে একটা ল্যাপটপ বা কম্পিউটারে একটা ভালো ক্যামেরা  থাকা ল্যাপটপের অন্যতম একটা গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। আপনি যখন বিভিন্ন প্রয়োজনে, বিভিন্ন ধরনের মিটিং বা ভিডিও কনফারেন্সের সময় একটা ভালো ক্যামেরা না থাকলে বিভিন্ন ধরনের সমস্যা তৈরি হতে পারে যেমন অস্পষ্ট ছবি ইত্যাদি। সুতরাং ভালো ল্যাপটপ চেনার উপায় উপায় গুলোর আর একটা উপায় হল ক্যামেরা। 

ব্রান্ড

একটা ভালো ল্যাপটপের অন্যতম গুরুত্বপূর্ণ একটা বৈশিষ্ট্য হলো তার ব্রান্ড।তাই ভালো ল্যাপটপ চেনার উপায় হলো তার ব্রান্ড। কেননা ভালো ব্রান্ডের ল্যাপটপগুলো ভালো হবে এটাই স্বাভাবিক। যেমন Apple কোম্পানির ল্যাপটপগুলো বা কম্পিউটার গুলো নিশ্চিন্তে ভালো হবে। কারণ এটা একটা নাম করা ব্রান্ড তবে  ভালো ব্রান্ডের ল্যাপটপ বা কম্পিউটার গুলোর দাম একটু বেশি হবে এটা স্বাভাবিক । তাই ভালো বাজেটের মধ্যেও ল্যাপটপ কিনতে হলে অ্যাপেল ল্যাপটপ নিশ্চিন্তে একটি ভালো ল্যাপটপ।

 কিন্তু আপনি যদি মিডিয়াম বাজেটের মধ্যে ল্যাপটপ কিনতে চান। তাহলে আপনার জন্য বাজারে বিভিন্ন ধরনের ল্যাপটপ রয়েছে যেমন  HP, DELL,WALTON ইত্যাদি ধরনের ল্যাপটপ রয়েছে তবে তার মধ্য থেকে আপনাকে তুলনামূলকভাবে ভালো ল্যাপটপটা বাছাই করতে হবে।সুতরাং ভালো ল্যাপটপ চেনার উপায়  গুলোর মধ্যে অন্যতম একটা সহজ এবং গুরুত্বপূর্ণ ব্র্যান্ড।

অন্যান্য হার্ডওয়ার

ল্যাপটপে এসডি কার্ড লাগানোর পোর্ট আছে কিনা সেটা ভালো করে দেখে নিবেন। কেননা অনেক সময় ল্যাপটপে এসএসডি কার্ড লাগানোর প্রয়োজন পড়ে থাকে। এছাড়াও ল্যাপটপে  ইউ এস বি 3.0 আছে কিনা সেটা ভালো করে দেখে নিবেন| সাধারণত ল্যাপটপে ২.০ ইউ এস বি থেকে থাকে| তবে ৩.০ ইউ এস বি একটু বেশি স্পিড থাকে। তাই যত সম্ভব ৩.০ ইউএসবি দেখে  কিনবেন।

পরিশেষে বলা যায় উপরে উল্লেখিত বিষয়গুলো ভালো ল্যাপটপ চেনার উপায় গুলোর মধ্যে সবচাইতে ভালো উপায়। আশা করি আপনারা যদি উপরে উল্লেখিত বিষয়গুলো বা বৈশিষ্ট্য গুলো বিবেচনা করে ল্যাপটপ ক্রয় করেন তাহলে নিশ্চিন্তে একটা ভালো ল্যাপটপ ক্রয় করতে পারবেন।  কারণ উপরে উল্লেখিত বিষয়গুলো একটা ভালো ল্যপটপের বৈশিষ্ট্য। তার আগে আপনাকে কত বাজেটের ভিতরে ল্যাপটপ কিনবেন সেটা নির্ধারণ করতে হব । তারপর বিবেচনা করবেন কি ধরনের ল্যাপটপ কিনবেন। 

উপরে উল্লেখিত বৈশিষ্ট বা উপায় গুলোর উপর ভিত্তি করে ল্যাপটপ ক্রয়  করুন । আশা করি উপরে উল্লেখিত ভালো ল্যাপটপ চেনার উপায় গুলোর মাধ্যমে কিভাবে একটা ভালো ল্যাপটপ চেনা যায় তা বুঝতে পেরেছেন।

Leave a Comment