মোবাইল ফোন গরম হলে কি করনীয়

আসসালামু আলাইকুম,  সম্মানিত পাঠক।  আপনি নিশ্চয়ই মোবাইল ফোন গরম হওয়া নিয়ে সমস্যায় ভুগছেন? এজন্যই আমাদের পোস্টটি ওপেন করেছেন। আজকের পোস্টটি মোবাইল ফোন গরম হলে কি করনীয় রয়েছে সে সম্পর্কে আলোচনা থাকবে। আমাদের দৈনন্দিন জীবনে মোবাইল ফোন  অন্যতম বেশি ব্যবহৃত একটি ডিভাইস। কারো সাথে যোগাযোগ করা থেকে শুরু করে বই পড়া গেম খেলা সিনেমা দেখা ইত্যাদি সকল কাজের ক্ষেত্রে আমরা মোবাইলের ব্যবহার বেশি প্রাধান্য দিয়ে থাকি।  বলাই যায় এই ডিজিটাল যুগে স্মার্টফোন এর ব্যবহার সর্বোচ্চ হয়ে থাকে।  তবে একটি সমস্যার লক্ষণীয় থাকে যে মোবাইল ফোন গরম হয়ে যায়।  আজকের পোস্টে মোবাইল ফ্রিজে রাখলে কি হয়, মোবাইল ঠান্ডা রাখার সফটওয়্যার, চার্জ দিলে ফোন গরম হয় কেন এ সকল বিষয় নিয়ে কথা বলব। 

মোবাইল ফোন গরম হলে কি করনীয়

মোবাইল ফোনকে গরম হাওয়া থেকে বিরত রাখতে হলে আমাদেরকে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করতে হবে। মোবাইল ফোন গরম হলে কি করনীয় এ সম্পর্কে নিচে কয়েকটি অংশ আলোচনা করা হলো। 

স্মার্টফোন থেকে কভার খুলে ফেলুন

 মোবাইলের সুরক্ষা নিয়ে আমরা সকলেই সচেতন। মোবাইলকে সুরক্ষা দেওয়ার জন্য অনেকেই মোবাইলের সাথে অতিরিক্ত ভাবে কভার বা কেস যুক্ত করে ব্যবহার করে থাকেন।  এ ধরনের মোবাইলের কভার মোবাইল থেকে বের হয়ে আসা গরম আটকে রেখে ফোনকে অতিরিক্ত গরম করে তোলে।  আপনার ফোনটি যদি অতিরিক্ত গরম হয় তবে এ ধরনের মোবাইল কেস বা কভার সরিয়ে ফেলতে হবে,  ফলে আপনার মোবাইল কম গরম হবে পূর্বের তুলনায়। মোবাইল ফোন গরম হলে কি করনীয় হিসেবে স্মার্টফোন থেকে কভার খুলে ব্যবহার করুন। 

মোবাইল চার্জিং অবস্থায় শক্ত স্থানে রাখুন

আপনার হাতের মোবাইল ফোনটি যখন চার্জে দিবেন তখন সেটিকে কোন শক্ত পৃষ্ঠের উপরে রাখবেন। এমন কিছু জায়গা যেগুলো তাপ শোষণ করতে সক্ষম যেমন সোফা কিংবা বিছানার উপরে কখনোই মোবাইল ফোন চার্জ দিয়ে রাখবেন না।  মোবাইল ফোন চার্জে দেওয়ার সময় মোবাইল থেকে যে গরম বের হয় সেটি আটকে গিয়ে আপনার ফোনকে আরো অতিরিক্ত গরম করে তোলে যেটি অনেক সময় বিপদের কারণ হয়ে দাঁড়ায়।  এজন্য খেয়াল রাখবেন আপনি ফোন চার্জে দেওয়ার সময় শক্ত জায়গায় রাখছেন কি না। যেমনঃ টেবিল বা অন্য কোন শক্ত পৃষ্ঠ। মোবাইল ফোন গরম হলে কি করনীয় হিসেবে মোবাইল চার্জিং অবস্থায় শক্ত স্থানে রাখুন। 

সারারাত মোবাইল চার্জে দিয়ে রাখবেন না

এমন অনেকেই আছেন যারা সারারাত মোবাইল ফোন চার্জ দিয়ে রাখেন।  সারারাত মোবাইল ফোন চার্জ দেওয়ার কারণে দীর্ঘ মেয়াদে ব্যাটারি সক্ষমতার উপর প্রভাব পড়ে এবং মোবাইল ফোন গরম হয়ে যায়।  ব্যাটারির উপর অতিরিক্ত প্রেসার পড়ার কারণে অনেক সময় ফোনে আগুন লাগার মত ঘটনাও পাওয়া যায়। মোবাইল ফোন গরম হলে কি করনীয় হিসেবে সারারাত ফোন চার্জে দেওয়া থেকে বিরত থাকুন। 

ফোন গরম করার অ্যাপস ডিলিট করুন

হয়তো আপনি লক্ষ্য করে থাকবেন,  ইন্টারনেটে কিছু অ্যাপস পাওয়া যায় যেগুলোতে বলা হয়,  মোবাইল ঠান্ডা করে। এ সমস্ত অ্যাপস উল্টে আপনার মোবাইলের  অতিরিক্ত গরম করে তোলার জন্য দায়ী।  মোবাইল বন্ধ থাকা সত্ত্বেও এ সকল অ্যাপস ব্যাকগ্রাউন্ডে চালু থাকে ফলে ফোনের ব্যাটারি খুব দ্রুত শেষ হয়ে যায়।  অতিরিক্ত প্রসেসিং ক্ষমতার ব্যবহারে আপনার মোবাইল ফোনটিকে গরম করে তোলে। মোবাইল ফোন গরম হলে কি করনীয় হিসেবে ফোন গরম করার অ্যাপস ডিলিট করুন। 

সরাসরি সূর্যের আলোতে মোবাইল রাখবেন না

 প্রায় অনেক স্মার্টফোনের ব্যাক পার্ট প্লাস্টিকের তৈরি করা হয়।  এ সকল ফোন সরাসরি সূর্যের আলোতে গেলে খুব দ্রুত গরম হতে শুরু করে।  এদিকে প্রসেসিং ক্ষমতা চালু থাকা আর একদিকে সূর্যের আলো মোবাইল কে গরম করে,  ফলে আপনার মোবাইলটি খুব দ্রুত গরম হতে শুরু করে।  তাই মোবাইল ফোন গরম হলে কি করনীয় হিসেবে সরাসরি সূর্যের আলোতে মোবাইল রাখবেন না। 

অরিজিনাল চার্জার ও ব্যাটারি ব্যবহার

বাজারে নকল পণ্যের অভাব নেই।  আসল নির্মাতা তৈরি নয় এমন অনেক ব্যাটারি ও চার্জার বর্তমানে বাজারে পাওয়া যায়। যেগুলো ব্যবহারের ফলে আপনার মোবাইল ফোন খুব দ্রুত গরম হয়ে যায়।  এজন্য চেষ্টা করবেন আপনার ফোনটি চার্জ দেওয়ার সময় অরজিনাল চার্জার অথবা অনুমোদিত চার্জার ব্যবহার করার।  ব্যাটারি কেনার সময়ও  অরজিনাল ব্যাটারি ব্যবহার করার গুরুত্ব অনেক। 

ফোনের ব্রাইটনেস কমিয়ে রাখুন

মোবাইল ব্যবহার করার সময় অধিক ব্রাইটনেস দিয়ে ব্যবহার করলে মোবাইল ফোন খুব দ্রুত গরম হয়ে ওঠে। অতিরিক্ত ব্রাইটনেসের ফলে মোবাইলের ভেতরে প্রসেসর ব্যাটারি এবং বাইরের স্ক্রিনকে গরম করে তুলতে সাহায্য করে।  এর ফলশ্রুতিতে মোবাইল মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়ে যায়।  তাই সবসময় চেষ্টা করবেন  অতিরিক্ত ব্রাইটনেস দিয়ে মোবাইল ফোন ব্যবহার না করার। মোবাইলে অত্যাধিক উষ্ণতা অনুভব হলে এর ব্রাইটনেস কমিয়ে রাখবেন। 

ফোনকে কিছু সময়ের জন্য বিরত দিন

অনেকেই মোবাইলকে একটানা দীর্ঘ সময় ধরে ব্যবহার করে থাকেন। মোবাইল দীর্ঘ সময় ব্যবহার করার ফলে মোবাইল গরম হয়ে যেতে পারে। তাই মোবাইল ফোন ব্যবহারের সময় মাঝেমাঝে কিছু সময়ের জন্য এটি কি বিরত দেয়া খুবই প্রয়োজন। ঘন্টার পর ঘন্টা ধরে কথা বলা দীর্ঘ সময় ধরে গেম খেলা কিংবা ফেসবুক ইউটিউবের মতো ভারি ভারি সফটওয়্যার দীর্ঘ সময় ধরে ব্যবহার করা থেকে বিরত থাকুন। আমাদের দৈনন্দিন কাজের মাঝখানে যেমন বিশ্রামের প্রয়োজন হয় তেমনি মোবাইল ফোন একটি যন্ত্র হওয়া সত্ত্বেও বিশ্রামের প্রয়োজন রয়েছে। মোবাইল ফোন গরম হলে কি করনীয় হিসেবে ফোনকে কিছু সময়ের জন্য বিরত দিন। 

কিছু প্রশ্ন উত্তর

১) মোবাইল ফ্রিজে রাখলে কি হয়

মোবাইলসহ আমরা অন্যান্য যে সমস্ত ইলেকট্রনিক গেজেট গুলি ব্যবহার করে থাকি সেগুলোর কোনটি নয়।  ফলে যখন এটিকে ঠান্ডা করার জন্য আমরা রেফ্রিজারেটরে অথবা ফ্রিজে রেখে ঠান্ডা করি, বাইরে আনলেই ভেতরের জল বিন্দুর উৎপত্তি ঘটবেই।  ফলে মোবাইল বা সেই ইলেকট্রনিক গ্যাজেট খারাপ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

২) মোবাইল ঠান্ডা রাখার সফটওয়্যার

মোবাইল ফোন ঠান্ডা রাখার জন্য ইন্টারনেটে অনেক ধরনের সফটওয়্যার পাওয়া যায়।  এ ধরনের সফটওয়্যার গুলো কোন কাজের নয়।  মোবাইল ঠান্ডা করার সফটওয়্যার গুলো  মোবাইলের ব্যাটারি থেকে  পাওয়ার নিয়ে থাকে যেটি এক কথায় অপচয়।  মোবাইল ফোন বন্ধ থাকলেও ব্যাকগ্রাউন্ডে এই সফটওয়্যার গুলো চালু থাকে ফলে ফোন ঠান্ডা হওয়ার বদলে উল্টে গরম হয়ে যায়। 

৩) চার্জ দিলে ফোন গরম হয় কেন

মোবাইল ফোন চার্জে দিলে গরম হয়ে যাওয়ার অন্য কোন একটি কারণ হচ্ছে চার্জিং অবস্থায় এটি কি ব্যবহার করা।  প্রথমত মোবাইল ফোন চার্জে দিলে ব্যাটারি তাপমাত্রা বেড়ে যায় সাথে আপনি যদি মোবাইল ফোন চার্জে থাকা অবস্থায় ব্যবহার করেন তাহলে ব্যাটারির উপর অতিরিক্ত প্রেসার পড়ে।  ফলে মোবাইলের ব্যাটারির তাপমাত্রা অধিক মাত্রায় বেড়ে যায় এবং মোবাইল গরম হয়ে যায়। 

পরিশেষে

মোবাইল ফোন আমাদের নিত্য প্রয়োজনীয় একটি ইলেকট্রনিক ডিভাইস।  মোবাইল ফোনের যেমনি কিছু ভালো দিক রয়েছে তেমনি খারাপ দিকে রয়েছে।  মোবাইল ফোন গরম হলে অনেক ধরনের দুর্ঘটনা হতে পারে। তাই মোবাইল ফোন গরম হলে কি করনীয় সেটি এই পোস্ট থেকে জেনে নিন এবং আজকে থেকেই এপ্লাই করুন। এমন প্রয়োজনীয় পোষ্ট পড়তে আলাদা ওয়েবসাইট ভিজিট করুন।

Leave a Comment