HomeHome Gadgetsট্যাক্স টোকেন অনলাইন নবায়ন ২০২৪| বিকাশ পেমেন্ট 

ট্যাক্স টোকেন অনলাইন নবায়ন ২০২৪| বিকাশ পেমেন্ট 

ট্যাক্স টোকেন অনলাইন নবায়ন নিয়ম সম্পর্কে বিস্তারিত জানুন আজকের পোস্টে। আপনাদের ভিতরে অনেকে আছেন যাদের এই বছরের ট্যাক্স টোকেন Date এক্সপায়ার হয়ে গেছে। এখন আপনি চাইলে আপনার হাতে থাকা স্মার্টফোনটি ব্যবহার করে অনলাইনের মাধ্যমে ট্যাক্স টোকেন নবায়ন করতে পারবেন।

তাছাড়াও আপনি অনলাইনের মাধ্যমে ট্যাক্স টোকেন নবায়ন আবেদন করতে পারবেন এবং তারা আপনাকে ট্যাক্স টোকেনটি কুরিয়ার সার্ভিস অথবা ডাকযোগের মাধ্যমে হোম ডেলিভারি দিয়ে যাবে।

তাই আপনি যদি অনলাইনের মাধ্যমে ট্যাক্স টোকেন নবায়ন করতে চান। তাহলে আজকের পোস্টটি আপনার জন্য। আজকের পোস্টে আমরা অনলাইনে ট্যাক্স টোকেন আবেদন করার নিয়ম, আবেদন করতে কত টাকা পেমেন্ট করতে হবে ইত্যাদি সকল বিষয়ে বিস্তারিত আলোচনা করবো। তাহলে চলুন দেখে নেওয়া যাক কিভাবে হাতে থাকা স্মার্টফোনটি ব্যবহার করে ট্যাক্স টোকেন অনলাইন নবায়ন করতে হয়।

ট্যাক্স টোকেন অনলাইন নবায়ন

ট্যাক্স টোকেন অনলাইন নবায়ন করার জন্য প্রথমেই আপনাকে একটি পিএসপি পোর্টালে একাউন্ট তৈরি করতে হবে। এখন একাউন্ট তৈরি করার জন্য আপনার মোবাইল অথবা কম্পিউটারে ডাটা সংযোগ চালু করুন। তারপর মোবাইল কিংবা কম্পিউটারে থাকা যেকোনো একটি ব্রাউজার ওপেন করুন এবং সার্চ বারে ‘BSP Portal’ লিখে সার্চ করুন। তারপর সার্চ রেজাল্টে আসা প্রথম ওয়েবসাইট অর্থাৎ ‘BRTA Service Portal’ ওয়েবসাইটে প্রবেশ করুন। 

ট্যাক্স টোকেন অনলাইন নবায়নতাহলে আপনার সামনে এমন একটি ইন্টারফেস ওপেন হবে। এখান আপনি নিচে থেকে ‘Please Click Here To…… BSP Portal’ অপশনে ক্লিক করুন। তাহলে আপনাকে পরবর্তী ধাপে নিয়ে যাবে সেখান থেকে ‘নিবন্ধন’ বাটনে ক্লিক করুন। এখন পরবর্তী অপশনে গেলে সেখানে কয়েকটি অপশন দেখতে পাবেন। সেগুলো আপনার জাতীয় পরিচয় পত্র তথ্য অনুযায়ী পূরণ করতে হবে। যেমন: 

  • জন্ম তারিখ
  • জাতীয় পরিচয় পত্র নম্বর এবং 
  • মোবাইল নম্বর

এখানে আপনি আপনার জাতীয় পরিচয় পত্র এবং মোবাইল নম্বর ব্যবহার করে শুধুমাত্র একটি একাউন্ট তৈরি করতে পারবেন। এখন উপরে উল্লেখিত অপশন গুলো পূরণ করা হয়ে গেলে নিচে থেকে ‘অনুসন্ধান’ বাটনে প্রেস করুন। তাহলে আপনার মোবাইল ফোনে একটি ভেরিফিকেশন কোড অথবা ওটিপি যাবে। সেই কোডটি বসিয়ে ‘ওটিপি যাচাই করুন’ বাটনে ক্লিক করুন।

আরোও পড়ুন: অনলাইনে মোটরসাইকেল রেজিস্ট্রেশন করার নিয়ম।

তাহলে আপনাকে পরবর্তী ধাপে নিয়ে যাবে। সেখানে এই প্রবলেমটি আসতে পারে ‘Sorry, This number can’t be verified….’ অর্থাৎ আপনার মোবাইল নম্বরটি জাতীয় পরিচয় পত্র দিয়ে রেজিস্ট্রেশন করা হয়নি। আপনাদের ভিতরে অন্যকেই এই সমস্যার সম্মুখীন হচ্ছেন। এখানে আপনার যে মোবাইল নম্বরটি ব্যবহার করছেন সেটি অবশ্যই আপনার জাতীয় পরিচয় পত্রের সাথে মিল থাকতে হবে। অন্যথায় আপনি এখানে একাউন্ট তৈরি করতে পারবেন না।

এখানে এই সমস্যা থেকে পরিত্রাণ পাওয়ার জন্য আপনাকে যে কাজটি করতে হবে সেটি হলো: আপনার জাতীয় পরিচয় পত্র দিয়ে রেজিস্ট্রেশন করা এমন যেকোনো একটি মোবাইল নম্বর ব্যবহার করতে হবে। তাহলে আপনাকে আর ‘BSP Portal’ একাউন্ট তৈরি করার সময় এই সমস্যার সম্মুখীন হতে হবে না। 

তারপরও যদি কোন কারণবশত আপনি এই সমস্যাটির বারবার সম্মুখীন হন। তাহলে আপনি BSP portal ওয়েবসাইটে প্রবেশ করে তাদেরকে  অভিযোগ ও মতামত অপশন থেকে আপনার অভিযোগটি জানাতে পারবেন। এখন যদি আপনার সমস্যাটি ঠিক হয়ে যায়। তাহলে ওটিপি ভেরিফিকেশন করার পরে আপনাকে পরবর্তী ধাপে নিয়ে যাবে সেখানে এমন একটি ইন্টারফেস ওপেন হবে।

ট্যাক্স টোকেন অনলাইন নবায়ন

এখানে আপনার সচল একটি ইমেইল এড্রেস এবং পাসওয়ার্ড দিয়ে দিন। যাতে করে পরবর্তীতে আপনি ‘Account’ লগইন করতে পারেন। এখন ইমেইল এড্রেস এবং পাসওয়ার্ড বসানোর হয়ে গেলে নিচে থেকে ‘নিবন্ধন করুন’ বাটনে প্রেস করুন। তাহলে পরবর্তী ধাপে ‘Account Create Successful’ লেখাটি চলে আসবে এবং একাউন্ট লগইন করার অপশন চলে আসবে। এখন আপনার Username এবং Password দিয়ে একাউন্টে লগইন করুন। তাহলে আপনার সামনে এমন একটি পেইজ ওপেন হবে।

ট্যাক্স টোকেন অনলাইন নবায়নএটাই হলো আপনার ‘BSP Portal’ একাউন্ট। এই একাউন্টের মাধ্যমেই আপনি ড্রাইভিং লাইসেন্স তৈরি, ড্রাইভিং লাইসেন্স নবায়ন, রিইস্যু ইত্যাদি কাজ করতে পারবেন এবং সেই সাথে আপনি বিআরটি সকল কাজ অনলাইনের মাধ্যমে করতে পারবেন। এখন বাম পাশে অনেক গুলো অপশন দেখতে পাবেন। যেমন:

  • হোম
  • ড্রাইভিং লাইসেন্স 
  • মোটরযান সংক্রান্ত 
  • রাইড শেয়ারিং
  • এপয়েন্টমেন্ট
  • বিভিন্ন সেবার ফি 
  • ফি পরিষদের বিবরণ এবং 
  • লগ আউট 

এখন ট্যাক্স টোকেন রিনিউ করার জন্য ডান পাশ থেকে ‘মোটরযান সংক্রান্ত’ অপশনে ক্লিক করুন এবং পরবর্তী অপশনে ‘মোটরযান সংযুক্ত করুন’ অপশনে ক্লিক করুন। তাহলে আপনার সামনে এরকম একটি পেইজ ওপেন হবে। 

ট্যাক্স টোকেন অনলাইন নবায়ন

এখানে আপনি আপনার গাড়ি অনুযায়ী অপশন গুলো পূরণ করুন। অর্থাৎ, আপনার মোটরযান অথবা গাড়ির তথ্য অনুযায়ী অপশন গুলো পূরণ করুন। উদাহরণ স্বরূপ, আপনি মোটর সাইকেলের ট্যাক্স টোকেন রিনিউ করবেন। তাহলে আপনার মোটর সাইকেলের তথ্য অনুযায়ী অপশন গুলো পূরণ করুন। যেমন: 

  • রেজিস্ট্রেশন নম্বর চার সংখ্যা 
  • উৎপাদনের বছর 
  • চ্যাসিস নম্বর এবং 
  • ইঞ্জিন নম্বর/ মোটর নম্বর 

এখন উপরে উল্লেখিত অপশন গুলো সঠিকভাবে পূরণ করে ‘অনুসন্ধান’ বাটনে ক্লিক করুন। তাহলে নিচের বক্সেৎঅটোমেটিক আপনার নাম, ইঞ্জিন নম্বর এবং চ্যাসিস নম্বর ইত্যাদি এড হয়ে যাবে। এখন আপনি ‘সংযুক্ত করুন’ অপশনে ক্লিক করুন। তাহলে আপনার একাউন্টের ভিতরে আপনার মোটর সাইকেলটি ট্যাগ এড হয়ে যাবে এবং একটি নতুন পেইজ ওপেন হবে সেখানে ‘Vehicle(s) Tax Token Expired’ লেখাটি চলে আসবে। ট্যাক্স টোকেন অনলাইন নবায়ন বা রিনিউ

এখন অনলাইনের মাধ্যমে ট্যাক্স টোকেন রিনিউ করার জন্য ‘Vehicle(s) Tax Token Expired’ অপশনে নিচে থেকে ‘বিস্তারিত’ অপশনে ক্লিক করুন। তাহলে আপনাকে পরবর্তী ধাপে নিয়ে যাবে সেখানে ট্যাক্স টোকেন রিনিউ করার জন্য আপনাকে দুইটা পেমেন্ট করতে হবে। প্রথমেই আপনাকে ট্রাস্ট ভোটার সার্টিফিকেট জন্য ফ্রি পরিশোধ করতে হবে এবং ট্যাক্স টোকেন নবায়ন করতে হবে। 

ট্যাক্স টোকেন অনলাইন নবায়ন

এখন ‘ট্যাক্স টোকেন নবায়ন করুন’ অপশনে ক্লিক করলে আপনার ট্যাক্স টোকেন নবায়নের ফি দেখতে পাবেন। তবে আপনার যদি আগে থেকে ট্যাক্স বোর্ডের সার্টিফিকেটের জন্য পেমেন্ট করা না থাকে। তাহলে এখানে আপনাকে অতিরিক্ত ১১.৫০ পেমেন্ট করতে হবে। এখন ট্যাক্স টোকেন রিনিউ করার জন্য ‘ট্যাক্স টোকেন নবায়ন করুন’ অপশনে ক্লিক করুন। তাহলে আপনার সামনে ‘ফি জমা দিন’ অপশন চলে আসবে।

এখন অনলাইনের মাধ্যমে ট্যাক্স টোকেন রিনিউ করার জন্য ‘ফি জমা দিন’ অপশনে ক্লিক করুন। তাহলে সাথে সাথে ট্যাক্স বোর্ডের জন্য ১১৫০ টাকা যুক্ত হয়ে যাবে এবং টোটাল এমাউন্ট হবে ৩৪৫০ টাকা। ট্যাক্স বোর্ডের সার্টিফিকেট জন্য আপনাকে ১০ বছরে একবার করে পেমেন্ট করতে হবে। এখন আপনি ‘ফি জমা দিন’ অপশন ক্লিক করুন। তাহলে আপনার সামনে এমন একটি পেইজ ওপেন হবে। 

ট্যাক্স টোকেন অনলাইন নবায়ন

এখানে প্রথমেই আপনার মোবাইল নম্বর দেখতে পাবেন এবং নিচে পেমেন্টের অপশন চলে আসবে। এখানে আপনি বিভিন্ন ভাবে পেমেন্ট করতে পারবেন। যেমন: 

  • DBBL Nexus Card
  • DBBL Master card 
  • DBBL Visa Card 
  • Any Master Card 
  • DBBL Mobile Banking ইত্যাদি 

তাছাড়াও প্রত্যেকটি পেমেন্ট গেটওয়ের পাশে সার্ভিস চার্জ দেখতে পারবেন। এখানে অবশ্যই আপনি আপনার মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পেমেন্ট করবেন। তা না হলে ব্যাংকে গিয়ে আপনাকে টেক্সট টোকেনটি কালেক্ট করতে হবে। আর মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পেমেন্ট করলে আপনি ঘরে বসে কুরিয়ার সার্ভিস অথবা ডাকযোগের মাধ্যমে রিসিভ করতে পারবেন।

তাহলে আপনি আপনার পছন্দ অনুযায়ী পেমেন্ট গেটওয়ে সিলেক্ট করুন। উদাহরণ স্বরূপ, নগদে পেমেন্ট করার জন্য নগদ অপশন সিলেক্ট করুন। আপনি যদি নগদের মাধ্যমে পেমেন্ট করেন তাহলে আপনাকে ৫১.৭৫ টাকা চার্জ প্রদান করতে হবে। অর্থাৎ টোটাল এমাউন্ট ৩,৫০১.৭৫ টাকা। এখন নিচে থেকে ‘I Agree’ অপশনে ক্লিক করে ‘নিশ্চিত’ অপশনে ক্লিক করুন। তাহলে আপনার সামনে এমন একটি পেইজ ওপেন হবে। 

ট্যাক্স টোকেন অনলাইন নবায়ন

এখানে আপনার ডেলিভারি এড্রেসটি প্রদান করতে হবে। অর্থাৎ আপনার ট্যাক্স টোকেনটি যে এড্রেসে ডেলিভারি হবে সেই এড্রেসটা দিতে হবে। যেমন: 

  • House 
  • Road No 
  • Block 
  • Section 
  • Post code এবং 
  • Details Address 

এখন উপরে উল্লেখিত সকল অপশন গুলো সঠিকভাবে পূরণ করে নিচে থেকে ‘Submit’ অপশনে ক্লিক করুন। তারপর পরবর্তী অপশন থেকে ‘নিশ্চিত’ অপশনে ক্লিক করুন। তাহলে আপনাকে নগদের পেমেন্ট অপশনে নিয়ে যাবে। সেখানে আপনার যে নগদ নম্বরে ৩,৫০১.৭৫ টাকা রয়েছে সেই নগদের নম্বরটি বসিয়ে ‘Proceed’ অপশনে ক্লিক করুন।

তাহলে আপনার নম্বরে একটি ভেরিফিকেশন কোড যাবে সেই কোডটি বসিয়ে ‘Proceed’ অপশনে ক্লিক করুন। তারপর আপনার নগদ একাউন্টের পিন নম্বরটি বসিয়ে আবারোও ‘Proceed’ অপশনে ক্লিক করুন। তাহলে আপনার পেমেন্ট টি সম্পূর্ণ হবে এবং আপনাকে পরবর্তী ধাপে নিয়ে যাবে। সেখান থেকে ‘your payment is successful please click ‘here’…. অপশনে ক্লিক করুন। তাহলে আপনার সামনে এমন একটি পেইজ ওপেন হবে। 

ট্যাক্স টোকেন অনলাইন নবায়ন
এখন ‘প্রিন্ট রিসিট’ অপশনে ক্লিক করলে ট্যাক্স টোকেন রিসিটটি চলে আসবে। এখন আপনি ট্যাক্স টোকেন থেকে রিসিটটি সেভ করে রাখুন। 

এখন যদি আপনি আবারো মোটরযানে আসেন। তাহলে সেখানে দেখতে পাবেন আপনার ট্যাক্স টোকেনটি নবায়ন হয়ে গেছে। তাছাড়াও সেখানে ট্যাক্স টোকেনের এক্সপায়ার ডেট এবং ট্র্যাস্টি বোর্ডের সার্টিফিকেট ও দেখতে পাবেন। তাছাড়াও সেখানে ট্র্যাস্টি বোর্ডের সার্টিফিকেট মেয়াদ দেখতে পাবেন। এখন আপনাকে সাত কর্ম দিবস অপেক্ষা করতে হবে। তাহলে আপনার ট্যাক্স টোকেনটি ডাকযোগের মাধ্যমে আপনার কাছে পৌঁছে যাবে। 

আশা করি, আর্টিকেলটি পড়ে আপনি ট্যাক্স টোকেন অনলাইন নবায়ন করার নিয়ম টি জানতে পেরেছেন। এরকম আরম গুরুত্বপূর্ণ কনটেন্ট চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Popular posts

My favorites