HomeBlogহারানো এনআইডি কার্ড রিইস্যু ২০২৪ | Re-issue lost NID

হারানো এনআইডি কার্ড রিইস্যু ২০২৪ | Re-issue lost NID

হারানো এনআইডি কার্ড রিইস্যু সম্পর্কে বিস্তারিত জানুন আজকের পোস্টে। এখন থেকেই আপনি চাইলেই আপনার হাতে থাকা স্মার্টফোনটি ব্যবহার করে খুব সহজেই ঘরে বসে অনলাইনের মাধ্যমে হারানো এনআইডি কার্ডের জন্য আবেদন করতে পারবেন। আজকের পোস্টে আমরা কিভাবে অনলাইনে মাধ্যমে হারানো এনআইডি কার্ডের আবেদন করতে হয় সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। 

হারানো এনআইডি কার্ড রিইস্যু

হারানো এনআইডি কার্ড রিইস্যু করার জন্য সর্বপ্রথম আপনার মোবাইল অথবা কম্পিউটারে ডাটা সংযোগ চালু করুন। তাঁরপর মোবাইল কিংবা কম্পিউটারে থাকা যেকোনো একটি ব্রাউজার ওপেন করুন এবং সার্চবারে Services.nidw.gov.bd লিখে সার্চ করুন। অথবা এখানে ক্লিক করুন। তাহলে আপনার সামনে এমন একটি ইন্টারফেজ ওপেন হবে। হারানো এনআইডি কার্ড রিইস্যু

এখন আপনার যদি একাউন্ট না থাকে তাহলে রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করে একাউন্ট তৈরি করুন। আর আপনার যদি আগে থেকে একাউন্ট তৈরি করার থাকে। তাহলে নিচে থেকে আপনার একাউন্টে ইউজার নেম, পাসওয়ার্ড এবং ক্যাপচা দিয়ে একাউন্টে লগইন করুন। উদাহরণ স্বরূপ, নতুন একাউন্ট তৈরি করার জন্য ‘রেজিস্টার করুন’ অপশনে ক্লিক করুন।

তাহলে আপনাকে পরবর্তী ধাপে নিয়ে যাবে। সেখানে কয়েকটি অপশন দেখতে পাবেন। যেমন: 

  • জাতীয় পরিচয়পত্রের নম্বর 
  • জন্মতারিখ এবং 
  • ক্যাপচা

এখন উপরে উল্লেখিত অপশন গুলোতে আপনার জাতীয় পরিচয় পত্রের তথ্য অনুযায়ী সঠিকভাবে পূরণ করে সাবমিট অপশনে ক্লিক করুন। তাঁরপর পরবর্তী ধাপে আপনার বিভাগ, জেলা এবং উপজেলা সিলেক্ট করে ‘পরবর্তী’ অপশনে ক্লিক করুন। তাহলে আপনাকে পরবর্তীতে ধাপে নিয়ে যাবে। সেখানে আপনার একটি সচল মোবাইল নম্বর বসিয়ে দিন। তাঁরপর নিচে থেকে ‘ওটিপি ভেরিফাই’ অপশনে ক্লিক করুন। 

আরোও পড়ুন: ১০ মিনিটে নতুন ভোটার আবেদন করুন। 

তাহলে আপনার মোবাইল নম্বর ৬ ডিজিটের একটি ভেরিফিকেশন কোড অথবা ওটিপি যাবে। সেটি বসিয়ে ফেস স্ক্যান করুন। তাহলে আপনার একাউন্টে তৈরি হয়ে যাবে। এখন আপনি আপনার একাউন্টের ইউজার নেম পাসওয়ার্ড দিয়ে ‘লগইন’ করুন। তাহলে আপনাকে ওয়েবসাইটে মেইন এন্টারপেজে নিয়ে যাবে।

এখন আপনি যদি নিচে থেকে ডাউনলোড অপশনে ক্লিক করেন। তাহলে আপনাকে পরবর্তী ধাপে নিয়ে যাবে এবং সেখানে ডাউনলোড করার কোন অপশন দেওয়া হয়নি। কারণ পুরাতন এনআইডি গুলোর ক্ষেত্রে ডাউনলোড অপশন শো করে না। তাই এখানে আপনাকে রিইস্যু আবেদন করতে হবে।হারানো এনআইডি কার্ড রিইস্যুএখন এনআইডি কার্ড রিইস্যু করার জন্য ‘রিইস্যু’ অপশনে ক্লিক করুন। তাহলে আপনাকে পরবর্তী ধাপে নিয়ে যাবে এবং সেখানে থেকে ‘এডিট’ অপশনে ক্লিক করে ‘বহাল’ অপশনে ক্লিক করুন। তাহলে আপনাকে পরবর্তী ধাপে নিয়ে যাবে এবং সেখানে এমন একটি ইন্টারপেজ ওপেন হবে।

হারানো এনআইডি কার্ড রিইস্যু

এখন আপনি নিচে ‘পুনর্মুদ্রণ কারন’ নামে একটি অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করলে চারটি অপশন দেখতে পাবেন। যেমন:

  1. হারিয়ে গেছে 
  2. চুরি হয়ে গেছে 
  3. নষ্ঠ হয়ে গেছে এবং 
  4. ঠিকানা পরিবর্তন 

তাহলে আপনি আপনার ‘পুনর্মুদ্রণ কারন’ টি নির্বাচন করুন। উদাহরণ স্বরূপ, আপনার এনআইডি কার্ড নষ্ট হয়ে গেছে। তাহলে আপনি ‘নষ্ট হয়ে গেছে’ অপশনে ক্লিক করুন। এখানে আপনি যদি বাকি অপশন সিলেক্ট করে থাকেন। তাহলে আপনাকে পুলিশ অফিসারের নাম, জিডি নম্বর, থানা, জিডির তারিখ এবং পুলিশ অফিসারের পদবী ইত্যাদি তথ্য প্রয়োজন হতে পারে।re-issue nid card

এখন উপরে উল্লেখিত অপশন গুলো পূরণ করা হয়ে গেলে ‘পরবর্তী’ অপশনে ক্লিক করুন। তাহলে আপনাকে পরবর্তী ধাপে নিয়ে যাবে। সেখানে ‘ট্রানজেকশন’ অপশন দেখতে পাবেন। এখন আপনাকে বিকাশের মাধ্যমে পেমেন্ট করতে হবে। এখন পেমেন্ট করার জন্য ‘পরবর্তী’ লেখাটিতে ক্লিক করুন। তাহলে আপনাকে কত টাকা পেমেন্ট করতে হবে সেটি দেখতে পাবেন। এখন আপনি নিচে দুটি অপশন দেখতে পাবেন। যেমন:

  1. রেগুলার 
  2. আর্জেন্ট 

এখানে আপনি যদি রেগুলার ডেলিভারির জন্য আবেদন করেন। তাহলে আপনাকে ২৩০ টাকা পেমেন্ট করতে হবে। কিন্তু আপনি যদি আর্জেন্ট ভাবে অর্ডার করতে চান তাহলে ৩৪৫ টাকা পেমেন্ট করতে হবে। এখন আপনি আপনার প্রয়োজন অনুযায়ী যে কোন একটি বেছে নিন। তারপর মোবাইল ব্যাংকিং বিকাশ থেকে আপনার জন্য প্রযোজ্য অর্থ পেমেন্ট করুন।

বিকাশ থেকে পেমেন্ট করার নিয়ম

মোবাইল ব্যাংকিং বিকাশ থেকে হারানো এনআইডি কার্ড রিইস্যু পেমেন্ট করার জন্য প্রথমে আপনার ফোন থেকে বিকাশ অ্যাপটি ওপেন করুন। তাহলে আপনার সামনে এমন একটি ইন্টারফেজ ওপেন হবে। এখন আপনি নিচে থেকে ‘পে-বিল’ অপশনে ক্লিক করুন।হারানো এনআইডি কার্ড রিইস্যুতাহলে আপনাকে পরবর্তী ধাপে নিয়ে যাবে। সেখানে থেকে স্ক্রোল করে একটু নিচে নামলে NID Service (সরকারি ফি) নামে একটি অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করুন। তারপর পরবর্তী অপশন থেকে আপনার আবেদনের ধরনটি সিলেক্ট করুন। উদাহরণ স্বরূপ, আপনি ‘Duplicate Urgent’ সিলেক্ট করুন। তারপর আপনার এনআইডি কার্ডের নম্বরটি বসিয়ে ‘পে-বিল’ অপশনে ক্লিক করুন।

তাহলে পরবর্তী অপশনে আপনার এনআইডি কার্ড রিইস্যুর এমাউন্টটি চলে আসবে।  এখন আপনি নিচে থেকে ‘পরের ধাপে যেতে ট্যাপ করুন’ লেখাটিতে ট্যাপ করে ধরে আপনার বিকাশ একাউন্টের পিন নম্বরটি বসিয়ে দিন। তাহলে আপনার পেমেন্টটি সম্পন্ন হবে। এখন আপনি ওয়েবসাইটে ফিরে গিয়ে পরবর্তী বাটনে ক্লিক করলে আপনার পেমেন্টটি সেখানে যুক্ত হয়ে যাবে।

ডকুমেন্ট আপলোড করার নিয়ম 

যেহেতু আপনার এনআইডি কার্ডটি হারিয়ে গিয়েছে তাই এখানে আপনাকে কিছু ডকুমেন্ট সংযুক্ত করতে হবে। এখন প্রথমেই আপনাকে একটি জিডি কপি আপলোড করতে হবে। তাহলে এখানে আপনি একটি জিডির কপি আপলোড করুন। তারপর ‘সাবমিট’ অপশনে ক্লিক করুন।

হারানো এনআইডি কার্ড রিইস্যু করুন

আপনি চাইলে নিকটস্থ থানায় এনআইডি কার্ড হারিয়ে গিয়েছে এই মর্মে সম্পূর্ণ বিনামূল্যে একটি জিডি দাখিল করতে পারবেন। অথবা অনলাইনে জিডি আবেদন করে জিডি কপি সংগ্রহ করতে পারবেন।

জিডি কপি সংযুক্ত করে সাবমিট করার পর এখন আপনাকে কয়েক দিন অপেক্ষা করতে হবে। তাহলে দেখতে পাবেন আপনার মোবাইল ফোনে একটি এসএমএস চলে আসবে এবং সেখানে লেখা থাকবে আপনার আবেদনটি গৃহীত হয়েছে। অর্থাৎ, আপনার আবেদনটি সফল হয়েছে। এখন আপনাকে যে কাজটি করতে হবে সেটি হলো আপনার এনআইডি কার্ডের জন্য যে একাউন্টটি তৈরি করেছেন। সেই একাউন্টে লগইন করতে হবে।

হারানো এনআইডি কার্ড রিইস্যু

এখন আপনি যদি ‘প্রোফাইল’ অপশনে ক্লিক করেন তাহলে দেখতে পাবেন আপনার সর্বশেষ রিইস্যু অ্যাপ্লিকেশনটি অনুমোদন হয়েছে। এখন আপনি আবারো হোম পেইজে প্রবেশ করুন। এখন আপনি যদি ডাউনলোড অপশনটিতে ক্লিক করেন। তাহলে সেখানে দেখতে পাবেন ডাউনলোড অপশনটি দেওয়া হয়েছে।

এখন আপনি ডাউনলোড অপশনটিতে ক্লিক করে ওপেন অপশনে ক্লিক করুন। তাহলে আপনার এনআইডি কার্ড চলে আসবে। তার কিছুদিনের মধ্যেই আপনার ডেলিভারি ঠিকানায় হারানো এনআইডি কার্ডটির অরজিনাল কপি পৌঁছে যাবে। এই পদ্ধতিতে আপনি খুব সহজেই আপনার হাতে থাকা স্মার্টফোন ব্যবহার করে হারানো এনআইডি কার্ড রিইস্যু আবেদন করতে পারবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Popular posts

My favorites